সোমবার, ৯ জুন, ২০১৪

সারাদিন আমি - আহসান হাবীব


সারাদিন আমি

আহসান হাবীব

বুকের মধ্যে সারা সকাল কি যে অকাল বৃষ্টি ঝরে
                রোজ সকালে।
রোজ সকালে রোদপোয়ানো ভঙ্গি থাকে শিরীষ ডালে।
এই আলো এই বৃষ্টিপতন মাঝখানে তার এই জানালা
ত্রস্ত হাতে বাতাস থেকে ধুলো ঝাড়ার ব্যস্ত পালা।
সারাটা দিন ধুলো ঝাড়ার এই পালা নয় সাঙ্গ হবার,
ধুলো ঝাড়তে ঝাড়তে যাবো বুকের মধ্যে রক্তজবার।

মননে নৈকট্যে এলে উড়তে থাকে ফুলের মাছি।
এই ফুলে এই মাছির গায়ে মাছির মতই লেপ্টে আছি।
ফুলের আতর ধুলোয় মেশে রোদ জ্বলে আর বৃষ্টি ঝরে
বাইরে আলো ফুলের রেণু আমার বৃষ্টি আমার ঘরে।

কেউ বলে তুই দু’চোখ মেলে পদ্মপত্রে দেখলিনে জল,
এই যে এত বৃষ্টিপতন রক্তক্ষরণ তবু অটল
রইলি বসে, দেখলিনে এই ধুলোর মধ্যে বাসা রোগের,
জানলিনে এই সারাটা দিন ধুলোর সঙ্গ কি দুর্ভোগের।
কেউ বলে অরণ্যচারী পশুর চোখেই শুদ্ধ আলো
আমার কিন্তু ধুলো ঝাড়তে ঝাড়তে যাওয়াই লাগছে ভালো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ক্লিক করলেই ইনকাম